সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা ফলাফল বা রেজাল্ট ২০২৪

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা ফলাফল বা রেজাল্ট ২ ও ৮ মে

উচ্চমাধ্যমিক পরীক্ষা ফলাফল বা রেজাল্ট ২০২৪
মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা ফলাফল বা রেজাল্ট ২০২৪

👉 উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল ২০২৪

( প্রকাশিত হবে ৮  মে  বেলা ৩ টা 

কীভাবে দেখতে হবে জেনে নাও 👉 এখান থেকে

Madhyamik (Secondary) and Higher Secondary Examination Result 2024

আগামী ২ মে, বৃহস্পতিবার প্রকাশিত হতে চলেছে এ বছরের মাধ্যমিকের ফলাফল। তার ঠিক ছ'দিনের মাথায় ৮ মে প্রকাশিত হবে উচ্চ মাধ্যমিকের ফলাফল। মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে এ খবর পাওয়া গেছে।

২ মে সকাল ৯টায় সাংবাদিক বৈঠক করে আনুষ্ঠানিক ভাবে ফলাফল প্রকাশ করবে মধ্যশিক্ষা পর্ষদ। সকাল ৯টা ৪৫ থেকে ওয়েবসাইটে ফল জানতে পারবে পড়য়ারা। ওই দিনই পর্ষদের বিভিন্ন ক্যাম্প অফিস থেকে মার্কশিট ও সার্টিফিকেট সংগ্রহ করতে পারবে স্কুলগুলি। 

ইতিহাস বই এর ওয়েবসাইট থেকে মাধ্যমিকেরউচ্চমাধ্যমিকের ফলাফল জানা যাবে। মাদ্রাসা বোর্ডের ফলাফলও এখান থেকে জানা যাবে।

    ১) মাধ্যমিক পরীক্ষার ফলাফল -  ২০২৪

কীভাবে দেখতে হবে জেনে নাও এখান থেকে

(প্রকাশিত হয়েছে ২  মে  সকাল ৯ টা ৪৫ মি)

    ২) উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল - ২০২৪

কীভাবে দেখতে হবে জেনে নাও এখান থেকে

( প্রকাশিত হবে ৮  মে  বেলা ৩ টা

     ৩) মাদ্রাসা পরীক্ষার ফলাফল - ২০২৪

প্রকাশিত হয়েছে ৩ মে )


এছাড়া www.wbbse.wb.gov.in, timesofindia.indiatimes.com/ education | madhyamik results 2024, madhyamik result- এর মতো অ্যাপের মাধ্যমেও মাধ্যমিকের ফলাফল জানা যাবে। অ্যাপগুলি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে।

উচ্চমাধ্যমিকের ফলাফল ৮ মে দুপুর ৩টে থেকে নির্দিষ্ট ওয়েবসাইটে জানতে পারবে পড়ুয়ারা।

মন্তব্যসমূহ

🙏 সবিনয় আবেদন 🙏

যেহেতু এই সাইটের সমস্ত শিক্ষাসামগ্রি সম্পূর্ণ বিনামুল্যে প্রদান করা হয়, সেহেতু আপনারা চাইলে আমাদের আর্থিকভাবে সাহায্যের হাত বাড়িয়ে দিতে পারেন।

👩 যে কোন পরিমাণ ( সর্বনিম্ন 10 টাকা / দশ টাকা ) সহায়তা সম্মানের সঙ্গে গ্রহণ করা হবে।
অর্থ পাঠানোর একাউন্টসের বিবরণ :
1) Account Holder's Name : K. N. Mondal
2) Bank Name : Bank Of Baroda
3) Account No. 2759-0100-0151-24
4) IFS CODE : BARB0BRAPUR (Fifth Character is ZERO)
অর্থ পাঠালে অবশ্যই ইমেল করে ট্রাঞ্জাকশন আইডি (Transaction ID) পাঠাতে ভুলবেন না।
আপনার পাঠানো অর্থের অবশ্যই প্রাপ্তি স্বীকার করা হবে।
আমাদের EMAIL ID : nehacomputeraids@gmail.com

সর্বাধিক পঠিত প্রশ্নগুলি দেখো

ইতিহাস বই (ওয়েব সাইট) দেখার নিয়ম :

ইতিহাস বই : নবম - বি এ সুপ্রিয় ছাত্র-ছাত্রী, তোমরা এখন দেখছো ' ইতিহাস বই '। বাংলা ভাষায় ইতিহাস বিষয়ক প্রথম ও একমাত্র   ওয়েবসাইট।  পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ ও পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের ছাত্রছাত্রীদের ( নবম থেকে দ্বাদশ শ্রেণির) সাহায্য করার লক্ষ্য নিয়ে এর যাত্রা শুরু। আশা করি সাইটটি তোমাদের কাজে আসবে।  যে ক্লাসের ইতিহাস প্রশ্ন ও উত্তর চাও নিচের সেই ক্লাসের লিংকের ওপর ক্লিক করো । ইতিহাস বই নবম শ্রেণি ।👈 ক্লিক করো ইতিহাস বই   দশম শ্রেণি । 👈 ক্লিক করো ইতিহাস বই   একাদশ শ্রেণি । 👈 ক্লিক করো ইতিহাস বই   দ্বাদশ শ্রেণি ।👈 ক্লিক করো 📗📙 ইতিহাস বই ওয়েব সাইট দেখার নিয়ম :📘📙 তবে এখান থেকে সাহায্য পেতে হলে এই সাইট ব্যবহারের কিছু নিয়ম তোমার জানা দরকার। আমি ধরে নিচ্ছি তুমি নবম শ্রেণিতে পড়। প্রথম অধ্যায়ের প্রশ্ন পেতে চাও। সেই অনুযায়ী নিয়ম ব্যাখ্যা করছি। ১ ) প্রথমেই তোমাকে যে শ্রেণিতে (ক্লাসে) পড় (মেনুবারে থাকা) সেই শ্রেণিতে (নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির  যেকোন একটিতে) ক্লিক করতে হবে। ২ ) এরপর যে পেজ খুলবে তা ওই শ্রেনির ( নবম শ্রেণি -তে

ইতিহাস বই ফেসবুক গ্ৰুপ ও তার উদ্দেশ্য।

ইতিহাস বই ফেসবুক গ্রূপ ও তার উদ্দেশ্য ইতিহাস বই ফেসবুক গ্ৰুপ ও তার উদ্দেশ্য এই গ্রুপটি শুধুমাত্র ইতিহাসের ছাত্র-ছাত্রী ও শিক্ষক-শিক্ষিকাদের জন্য তৈরি। নবম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীরা এর সদস্য হতে পারবে। উদ্দেশ্য : প্রাইভেট টিউশন ছাড়াই ইতিহাসে ভালো রেজাল্ট করতে ছাত্রছাত্রীদের সাহায্য করা। কারা যুক্ত হতে পারেন : ১) ইতিহাসের যে সমস্ত শিক্ষক-শিক্ষিকা চান ইতিহাস বিষয়টি সহজ করে ছাত্রছাত্রীদের কাছে তুলে ধরতে যাতে তাদের গৃহশিক্ষকের প্রয়োজন না হয় তাদের জন্য এই গ্রূপ। ২) যে সমস্ত ছাত্রছাত্রী ক্লাসে অল্প সময়ের মধ্যে তাদের প্ৰয়োজন মিটছে না তাদের জন্য এই গ্রুপ। ৩) লজ্জা, হীনমন্যতা বোধ বা ভয়ে ছাত্রছাত্রীরা ক্লাসের শিক্ষক-শিক্ষিকার কাছে নিজের মনের কথা (পড়াশুনা সংক্রান্ত) বলতে পারছে না তারা এই গ্রুপে যোগ দিতে পারবে। কীভাবে এই সাহায্য পাওয়া বা দেওয়া যাবে : (ক) ছাত্রছাত্রীরা যেভাবে সাহায্য পাবে : ১) ছাত্রছাত্রীরা এখানে নিজেদের মধ্যে আলোচনার মাধ্যমে এই সাহায্য পরস্পর পরস্পরকে করতে পারবে। ২) এই বিষয়ে 'ইতিহাস বই' শিরোনামে ওয়েব সাইট তৈরি করা হয়েছে যার লিঙ্ক এখানে দেওয়া থাকবে সে

দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য সুখবর

দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য সুখবর। ২০২০ সালের ইতিহাস পরীক্ষার প্রস্তুতি শুরু হয়ে গেছে। ইতিমধ্যে প্রথম অধ্যায় থেকে একগুচ্ছ প্রশ্ন ও উত্তর আপলোড হয়েছে। প্রশ্নত্তোর পেতে এখানে ক্লিক করো ।

এশিয়াটিক সোসাইটি কী? গড়ে ওঠার উদ্দেশ্য কী ছিল?

উত্তর জানতে এখানে ক্লিক কর

নমুনা প্রশ্ন ও প্রশিক্ষণ পুস্তিকা

১) দশম শ্রেণি: 👉  নমুনা প্রশ্ন ও প্রশিক্ষণ পুস্তিকা ২) নবম শ্রেণি:  নমুনা প্রশ্ন ও প্রশিক্ষণ পুস্তিকা এই 'নমুনা প্রশ্ন ও প্রশিক্ষণ পুস্তিকা' পেতে নিচের ফরমটি পূরণ করুন ও সাবমিট করুন । তারপর অবশ্যই উপরের যে প্রশিক্ষণ পুস্তিকাটি পেতে চান উপরের দেওয়া সেই পুস্তিকার ( দশম / নবম শ্রেণির ) লিংকের ওপর ক্লিক করুন । নিচের ফর্মটি submit না করলে এবং উপরের ওই লিংকে ক্লিক না করলে এই পুস্তিকা কোনোভাবেই আপনি পাবেন না।

মাধ্যমিক পরীক্ষা ২০২৪ ফলাফল - এখানে ক্লিক করুন

আগে (বাম দিকে)  রেজাল্ট দেখার নিয়ম দেখো । তারপর (ডান দিকে)  ক্লিক করো  এবং এগিয়ে যাও

জনশ্রুতির শ্রেণিবিভাগ

প্রশ্ন উৎপত্তির বিচারে জনশ্রুতিগুলিকে কয়টি ধারায় ভাগ করা যায় ? উত্তর উৎপত্তির দিক থেকে বিচার করলে জনশ্রুতিগুলিকে দুইটি ধারায় ভাগ করা যায়। উদাহরণ - ১)   মানুষের দেখা ঘটনার বিবরণ। যেমন , নবাব সিরাজকে নিয়ে নানা কিংবদন্তি। ২) মানুষের না-দেখা ঘটনার বিবরণ। যেমন , কচ্ছপের পিঠে পৃথিবীর অবস্থান ও তার নড়ে ওঠার কারণে ভুমিকম্প হওয়ার কাহিনি। কিন্তু সাধারণভাবে জনশ্রুতিকে পাঁচ ভাগে ভাগ করা হয় – ১) পৌরাণিক কাহিনি ২) কিংবদন্তী ৩) লোককথা ৪) স্মৃতিকথা এবং ৫) মৌখিক ঐতিহ্য

উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল ২০২৪

উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল ২০২৪ উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল জানতে নিচের স্টেপগুলি অনুসরণ করো :