সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

একাদশ শ্রেণির ইতিহাস সিলেবাস - ২০২৪

History Syllabus for Class XI - 2024

History syllabus for class XI 2024, একাদশ শ্রেণির ইতিহাস নতুন সিলেবাস ২০২৪
একাদশ শ্রেণির ইতিহাস সিলেবাস ২০২৪

West Bengal Council of Higher Secondary Education 

SUBJECT : HISTORY (HIST)

Semester -I

COURSE CODE : THEORY

Full marks - 40                                                            Contact Hours : 90 Hours

Unit 1 Learning History : (Contact Hours : 24     Marks : 10)

Understanding History: 

Pre-History, Proto-History. Early Sources and their nature. Forms of Recorded History. Facts and interpretation. Indo- Persian tradition of History writing in Medieval India.
Concept of time in History.
Linear and cyclical periodisation of History and chronology.
----------------------------

Unit 2 Empires : (Contact Hours : 33     Marks : 15)

Empires Across the three Continents 1300BCE TO 100BCE
Introducing the age of Empires. Dynamics of the Roman Empire.
Implications of the Contact of the Romans with the sub- continental empires - the importance of slavery in the economy- Cultural transformation and impact on the slave economy
-----------------------

Unit 3 Comparative Studies : (Contact Hours : 33     Marks : 15)

Concept of Governance

3.1. Citystates: Classical Governments
3.2. Monarchies from janapadas to Mahajanapadas (Chiefdoms to kingdoms)
3.3. Empires. Definition, Difference with Monarchy- Comparative history of Empires
    a) The Mauryan empire and the Macedonian empire
    b) Chola administration
    c) Roman Empire and the Gupta Empire
    d) The Mughal Empire and the Ottoman Empire
------------------------

Semester  II

COURSE CODE : THEORY 

FULL MARKS : 40                                                                CONTACT HOURS : 70 HOURS

Unit 4 : Nature of a State (Contact Hours : 25     Marks : 15)

State and its apparatus:
4.1 Nature of a State, The ideal prototype 
    a) the Indian context : Kautilya, arthshastra and the state craft;
Jiyauddin barani : Fatwa-i-Jahandari and the nature of the state under the Delhi sultans.
    b) The European context : Greek and the Roman world. Thomas Cromwell and The New Monarchy : intellectual basis of the early modern state.

4.2 Apparatus of Governance :
    a) Persian Satraps
    b) Chinese Mandarins
    c) Delhi sultans : iqtadars
    d) Mughal Mansabdars

Unit 5 : Changing Traditions (Contact Hours : 20     Marks : 10)

The crusades - changing cultural traditions - to appreciate the history of cultural transformations with reference to paintings art and architecture of the period. Renaissance periods.
Debate on Renaissance - positive and negative impact. 
Roman catholic Church and protestant movements.
Bhakti, Sufi, Confucious, Tao, Shinto etc.

Unit 6 : Expanding Horizons (Contact Hours : 25     Marks : 15)

Origins of modern science - from Witchcraft to social emancipation - astrology to astronomy, towards a solar centric universe. Geographical explorations and new geographical knowledge -
technological advancement. 
Agricultural, military and ship buildings technology - printing revolution in western Europe (with reference to the contributions of China Japan and the Arab world to the art of printing) 

COURSE CODE : PROJECT 

FULL MARKS : 20 

1. Prepare a time chart of evolution 

2.
    a) Map Work : on a world map point out the place where under the Roman empire. 
    b) Slavery and its impact on the contemporary world.

3. Map work 
    a) on an outline map of Europe locate 
        i) Athens 
        ii) Sparta 
    b) on an outline map of India locate and name the 16 mahajanapadas 
    c) Trade relation in the ancient time between Europe and India during 500 BCE - 500CE

4. Contributions of 
    a. Kautilya 
    b. Zia-ud-din Barani
    c. Thomas Cromwell 

5. Renaissance and its impact on the Human life.

6. Printing revolution and its impact on the spread of education. 

[NOTE : 40 hours reserved for project, remedial classes, tutorials and home assignments.]
------------xx-----------

মন্তব্যসমূহ

🙏 সবিনয় আবেদন 🙏

যেহেতু এই সাইটের সমস্ত শিক্ষাসামগ্রি সম্পূর্ণ বিনামুল্যে প্রদান করা হয়, সেহেতু আপনারা চাইলে আমাদের আর্থিকভাবে সাহায্যের হাত বাড়িয়ে দিতে পারেন।

👩 যে কোন পরিমাণ ( সর্বনিম্ন 10 টাকা / দশ টাকা ) সহায়তা সম্মানের সঙ্গে গ্রহণ করা হবে।
অর্থ পাঠানোর একাউন্টসের বিবরণ :
1) Account Holder's Name : K. N. Mondal
2) Bank Name : Bank Of Baroda
3) Account No. 2759-0100-0151-24
4) IFS CODE : BARB0BRAPUR (Fifth Character is ZERO)
অর্থ পাঠালে অবশ্যই ইমেল করে ট্রাঞ্জাকশন আইডি (Transaction ID) পাঠাতে ভুলবেন না।
আপনার পাঠানো অর্থের অবশ্যই প্রাপ্তি স্বীকার করা হবে।
আমাদের EMAIL ID : nehacomputeraids@gmail.com

সর্বাধিক পঠিত প্রশ্নগুলি দেখো

ইতিহাস বই (ওয়েব সাইট) দেখার নিয়ম :

ইতিহাস বই : নবম - বি এ সুপ্রিয় ছাত্র-ছাত্রী, তোমরা এখন দেখছো ' ইতিহাস বই '। বাংলা ভাষায় ইতিহাস বিষয়ক প্রথম ও একমাত্র   ওয়েবসাইট।  পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ ও পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের ছাত্রছাত্রীদের ( নবম থেকে দ্বাদশ শ্রেণির) সাহায্য করার লক্ষ্য নিয়ে এর যাত্রা শুরু। আশা করি সাইটটি তোমাদের কাজে আসবে।  যে ক্লাসের ইতিহাস প্রশ্ন ও উত্তর চাও নিচের সেই ক্লাসের লিংকের ওপর ক্লিক করো । ইতিহাস বই নবম শ্রেণি ।👈 ক্লিক করো ইতিহাস বই   দশম শ্রেণি । 👈 ক্লিক করো ইতিহাস বই   একাদশ শ্রেণি । 👈 ক্লিক করো ইতিহাস বই   দ্বাদশ শ্রেণি ।👈 ক্লিক করো 📗📙 ইতিহাস বই ওয়েব সাইট দেখার নিয়ম :📘📙 তবে এখান থেকে সাহায্য পেতে হলে এই সাইট ব্যবহারের কিছু নিয়ম তোমার জানা দরকার। আমি ধরে নিচ্ছি তুমি নবম শ্রেণিতে পড়। প্রথম অধ্যায়ের প্রশ্ন পেতে চাও। সেই অনুযায়ী নিয়ম ব্যাখ্যা করছি। ১ ) প্রথমেই তোমাকে যে শ্রেণিতে (ক্লাসে) পড় (মেনুবারে থাকা) সেই শ্রেণিতে (নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির  যেকোন একটিতে) ক্লিক করতে হবে। ২ ) এরপর যে পেজ খুলবে তা ওই শ্রেনির ( নবম শ্রেণি -তে

ইতিহাস বই ফেসবুক গ্ৰুপ ও তার উদ্দেশ্য।

ইতিহাস বই ফেসবুক গ্রূপ ও তার উদ্দেশ্য ইতিহাস বই ফেসবুক গ্ৰুপ ও তার উদ্দেশ্য এই গ্রুপটি শুধুমাত্র ইতিহাসের ছাত্র-ছাত্রী ও শিক্ষক-শিক্ষিকাদের জন্য তৈরি। নবম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীরা এর সদস্য হতে পারবে। উদ্দেশ্য : প্রাইভেট টিউশন ছাড়াই ইতিহাসে ভালো রেজাল্ট করতে ছাত্রছাত্রীদের সাহায্য করা। কারা যুক্ত হতে পারেন : ১) ইতিহাসের যে সমস্ত শিক্ষক-শিক্ষিকা চান ইতিহাস বিষয়টি সহজ করে ছাত্রছাত্রীদের কাছে তুলে ধরতে যাতে তাদের গৃহশিক্ষকের প্রয়োজন না হয় তাদের জন্য এই গ্রূপ। ২) যে সমস্ত ছাত্রছাত্রী ক্লাসে অল্প সময়ের মধ্যে তাদের প্ৰয়োজন মিটছে না তাদের জন্য এই গ্রুপ। ৩) লজ্জা, হীনমন্যতা বোধ বা ভয়ে ছাত্রছাত্রীরা ক্লাসের শিক্ষক-শিক্ষিকার কাছে নিজের মনের কথা (পড়াশুনা সংক্রান্ত) বলতে পারছে না তারা এই গ্রুপে যোগ দিতে পারবে। কীভাবে এই সাহায্য পাওয়া বা দেওয়া যাবে : (ক) ছাত্রছাত্রীরা যেভাবে সাহায্য পাবে : ১) ছাত্রছাত্রীরা এখানে নিজেদের মধ্যে আলোচনার মাধ্যমে এই সাহায্য পরস্পর পরস্পরকে করতে পারবে। ২) এই বিষয়ে 'ইতিহাস বই' শিরোনামে ওয়েব সাইট তৈরি করা হয়েছে যার লিঙ্ক এখানে দেওয়া থাকবে সে

দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য সুখবর

দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য সুখবর। ২০২০ সালের ইতিহাস পরীক্ষার প্রস্তুতি শুরু হয়ে গেছে। ইতিমধ্যে প্রথম অধ্যায় থেকে একগুচ্ছ প্রশ্ন ও উত্তর আপলোড হয়েছে। প্রশ্নত্তোর পেতে এখানে ক্লিক করো ।

এশিয়াটিক সোসাইটি কী? গড়ে ওঠার উদ্দেশ্য কী ছিল?

উত্তর জানতে এখানে ক্লিক কর

নমুনা প্রশ্ন ও প্রশিক্ষণ পুস্তিকা

১) দশম শ্রেণি: 👉  নমুনা প্রশ্ন ও প্রশিক্ষণ পুস্তিকা ২) নবম শ্রেণি:  নমুনা প্রশ্ন ও প্রশিক্ষণ পুস্তিকা এই 'নমুনা প্রশ্ন ও প্রশিক্ষণ পুস্তিকা' পেতে নিচের ফরমটি পূরণ করুন ও সাবমিট করুন । তারপর অবশ্যই উপরের যে প্রশিক্ষণ পুস্তিকাটি পেতে চান উপরের দেওয়া সেই পুস্তিকার ( দশম / নবম শ্রেণির ) লিংকের ওপর ক্লিক করুন । নিচের ফর্মটি submit না করলে এবং উপরের ওই লিংকে ক্লিক না করলে এই পুস্তিকা কোনোভাবেই আপনি পাবেন না।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা ফলাফল বা রেজাল্ট ২০২৪

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা ফলাফল বা রেজাল্ট ২ ও ৮ মে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা ফলাফল বা রেজাল্ট ২০২৪ 👉  উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল ২০২৪ (   প্রকাশিত হবে ৮  মে  বেলা ৩ টা   )  কীভাবে দেখতে হবে জেনে নাও 👉  এখান থেকে Madhyamik (Secondary) and Higher Secondary Examination Result 2024 আগামী ২ মে, বৃহস্পতিবার প্রকাশিত হতে চলেছে এ বছরের মাধ্যমিকের ফলাফল । তার ঠিক ছ'দিনের মাথায় ৮ মে প্রকাশিত হবে উচ্চ মাধ্যমিকের ফলাফল। মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে এ খবর পাওয়া গেছে। ২ মে সকাল ৯টায় সাংবাদিক বৈঠক করে আনুষ্ঠানিক ভাবে ফলাফল প্রকাশ করবে মধ্যশিক্ষা পর্ষদ। সকাল ৯টা ৪৫ থেকে ওয়েবসাইটে ফল জানতে পারবে পড়য়ারা। ওই দিনই পর্ষদের বিভিন্ন ক্যাম্প অফিস থেকে মার্কশিট ও সার্টিফিকেট সংগ্রহ করতে পারবে স্কুলগুলি।  ইতিহাস বই এর ওয়েবসাইট থেকে মাধ্যমিকের ও উচ্চমাধ্যমিকের ফলাফল জানা যাবে। মাদ্রাসা বোর্ডের ফলাফল ও এখান থেকে জানা যাবে।     ১) মাধ্যমিক পরীক্ষার ফলাফল -  ২০২৪ কীভাবে দেখতে হবে জেনে নাও এখান থেকে । 👉  মাধ্যমিক পরীক্ষার ফলাফল - ২০২৪ ( প্রকাশিত হয়েছে ২  মে  সকাল ৯ টা ৪৫ মি )     ২) উচ্চমাধ্যমিক

মাধ্যমিক পরীক্ষা ২০২৪ ফলাফল - এখানে ক্লিক করুন

আগে (বাম দিকে)  রেজাল্ট দেখার নিয়ম দেখো । তারপর (ডান দিকে)  ক্লিক করো  এবং এগিয়ে যাও

জনশ্রুতির শ্রেণিবিভাগ

প্রশ্ন উৎপত্তির বিচারে জনশ্রুতিগুলিকে কয়টি ধারায় ভাগ করা যায় ? উত্তর উৎপত্তির দিক থেকে বিচার করলে জনশ্রুতিগুলিকে দুইটি ধারায় ভাগ করা যায়। উদাহরণ - ১)   মানুষের দেখা ঘটনার বিবরণ। যেমন , নবাব সিরাজকে নিয়ে নানা কিংবদন্তি। ২) মানুষের না-দেখা ঘটনার বিবরণ। যেমন , কচ্ছপের পিঠে পৃথিবীর অবস্থান ও তার নড়ে ওঠার কারণে ভুমিকম্প হওয়ার কাহিনি। কিন্তু সাধারণভাবে জনশ্রুতিকে পাঁচ ভাগে ভাগ করা হয় – ১) পৌরাণিক কাহিনি ২) কিংবদন্তী ৩) লোককথা ৪) স্মৃতিকথা এবং ৫) মৌখিক ঐতিহ্য

উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল ২০২৪

উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল ২০২৪ উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল জানতে নিচের স্টেপগুলি অনুসরণ করো :